আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপ চায় বিএনপি

প্রকাশঃ ফেব্রুয়ারি ১১, ২০১৫ সময়ঃ ২:৪২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:২৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, প্রতিক্ষণ ডটকম

moin khanচলমান পরিস্থিতিতে যে সংকটাবস্থা সৃষ্টি হয়েছে তা থেকে উত্তরণে জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ কামনা করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। এ মুহূর্তে দলটি সংলাপকেই একমাত্র পথ বলে মনে করছে।

‘টাইমস অব ইন্ডিয়া’র কাছে দেয়া এক ইমেইল-সাক্ষাৎকারে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বিএনপি’র অবস্থানের কথা তুলে ধরেন।

তিনি মনে করেন, উদ্ভূত পরিস্থিতিতে সংলাপের কোনো বিকল্প নেই। সংলাপ ব্যর্থ হলে, ফের সংলাপের মাধ্যমেই এ সঙ্কটাবস্থা থেকে উত্তরণ সম্ভব। দেশে বিরাজমান সহিংসতা ও অচলাবস্থা নিরসনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও প্রধান বিরোধী দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) মধ্যে সংলাপ আয়োজনে জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি। বাংলাদেশে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানান মঈন খান।

তিনি বলেন, নিশ্চিতভাবে, আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বার্থেই বাংলাদেশে বর্তমানে যে অচলাবস্থা বিরাজ করছে, তা দ্রুত সমাধানে নজর দিতে হবে। তিনি বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় সঙ্কট সমাধানের একমাত্র পন্থা হচ্ছে ঐকমত্যে আসার জন্য পরামর্শ ও আলোচনা করা। সংলাপ ব্যর্থ হলে, পরবর্তী বিকল্পও সংলাপ।

নিরীহ মানুষকে টার্গেট করে বিএনপি কেন সহিংসতার পথ বেছে নিলো এমন এক প্রশ্নের জবাবে মঈন খান বলেন, বিএনপি কোনো ধরনের সহিংসতার সঙ্গে যুক্ত নয়। বর্তমানে ব্যাপক মাত্রায় যে সহিংসতা  চলছে, তা দীর্ঘদিনের রাজনৈতিক সংঘাতের ফল। গণতান্ত্রিক আদর্শ ও মূল্যবোধের অভাবে শাসনব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়ার কারণেই এ সহিংসতার সূত্রপাত। চলমান সহিংসতা ‘কোন রোগ নয়, রোগের উপসর্গ’ বলে মন্তব্য করেন তিনি।

সংলাপ আয়োজনে জাতিসংঘের হস্তক্ষেপ চাওয়ার কারণ হিসেবে তিনি বলেন, বিএনপি’র বহু সিনিয়র নেতাসহ প্রায় ১০ হাজার কর্মী মিথ্যা মামলায় আটকাবস্থায় রয়েছেন। সংলাপে বসার মতো গণতান্ত্রিক পরিবেশ দেশে নেই। চিহ্নিত কোনো অপরাধী বিরুদ্ধে সরকার এখন পর্যন্ত কোনো ব্যবস্থা গ্রহণ না করায় বিস্ময় প্রকাশ করেন তিনি। তারা সরকারের মদদ পাচ্ছে বলেও মন্তব্য করেন মঈন খান। তবে এ পরিস্থতি থেকে বেরোনোর একমাত্র পথ সংলাপ এবং সে জন্য জাতিসংঘের হস্তক্ষেপ প্রয়োজন বলে মনে করেন তিনি।

প্রতিক্ষণ /এডি/সানজানা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G